Sunday, May 29, 2022
HomeUncategorizedFind out the details if you know Rain Lily Flowers | রেইন...

Find out the details if you know Rain Lily Flowers | রেইন লিলি ফুলের বিস্তারিত তথ্য জেনে নিন

রেইন লিলি | Rain Lily

বর্ষায় নতুন প্রাণ পায় প্রকৃতি। ফুলে ফুলে ভরে ওঠে চারপাশ। কবিগুরুর ভাষায়- তোমার মন্ত্রবলে পাষাণ গলে, ফসল ফলে-/মরু বহে আনে তোমার পায়ে ফুলের ডালা…। এখন সেই ফুলের ডালা সাজানো। নানা রকম ফুল ফুটে আছে। তবে একটিমাত্র ফুলের বৃষ্টির নামে নাম! সেটি রেইন লিলি। অন্য সময় দেখা মেলে না। এখন ভরাবর্ষায় দারুণ মিষ্টি রং আর রূপ নিয়ে প্রকাশিত।

লিলির কথা আগে বলে নেয়া ভাল। এর আছে ১১০ প্রজাতি। একটির নাম রেইন লিলি। এটি আমারিলিডাসি পরিবারের সদস্য। আদিনিবাস দক্ষিণ আমেরিকা। বাংলাদেশেও আছে বহু বছর। অবশ্য এখানে ঘাসফুল নামে বেশি পরিচিত। ঘ্রাণ নেই কোন। ছোট্ট সুন্দর ফুল এর সৌন্দর্যের কারণে আলাদাভাবে চোখে পরে। রেইন লিলির পাপড়িগুলো এমনভাবে মেলে ধরা যে, মনে হয় আকাশের পানে তাকিয়ে আছে। না, আকাশ চাই না তার। যেন বৃষ্টির জলে ধুয়ে আরও সতেজ আরও সুন্দর হওয়ার স্বপ্ন।

রেইন লিলি গাছ ভূমি সংলগ্ন। উচ্চতা মাত্র ১৫ থেকে ২০ সেমি। অন্য অনেক সবুজের সঙ্গে মিলে মিশে থাকে। পথিক ভুল করে কখনও সখনও পায়ে মাড়িয়ে চলে যান। কিন্তু এখন বর্ষার কাল। নবধারা জল পেয়ে ফুটেছে অজস্র ফুল। এই ফুলের সৌন্দর্য অস্বীকার করবে সাধ্য কার? রেইন লিলি রেইন ফ্লাওয়ার, ফেয়ারি লিলি, জেফির লিলি, ম্যাজিক লিলি, আটামাসকো লিলি নামেও পরিচিত। ফুল হয় তিন রঙের। সাদা হলুদ ও গোলাপী। সাদা ফুলের বৈজ্ঞানিক নাম জেফাইরান্থেসিস জেফির‌্যানথিস ক্যানাডিডা। হলুদ ফুলটি জেফাইরান্থেসিস সিট্রিনা। আমাদের দেশে বেশি দেখা যায় গোলাপী রঙের ফুলটি। ঢাকার বিভিন্ন বাসার ছাদে, বারান্দায় রাখা টবের কোন না কোনটিতে পিঙ্ক রেইন লিলি উঁকি দিয়ে আছে। গোলাপী দেখতে হওয়ায় একই ফুলের নাম রোজি রেইন লিলি, রোজ ফেয়ারি লিলি ও রোজ জেফির লিলি। আর বোটানিক্যাল নাম জেফাইরান্থেসিস রোজ।

আরও পড়ুন  ছাত্রজীবন বা স্কুল লাইফের কিছু মনকাড়া উক্তি | Heart Touching quotes on school

উদ্ভিদবিদ দ্বিজেন শর্মা জানান, বর্ষার ফুল হলেও এই ফুল গ্রীষ্ম থেকে ফোটা শুরু হয়। শরৎ পর্যন্ত অব্যাহত থাকে। মজার তথ্য দিয়ে তিনি বলেন, ফুলটি সন্ধ্যায় বুজে যায়। দিনের আলোয় পূর্বের অবস্থায় ফেরে। আকর্ষণীয় হলেও, ঘাসফুলের জন্য তেমন যত্নের প্রয়োজন হয় না। অবহেলায় বেঁচে থাকে। এর পরও রেইন লিলি বহুবর্ষজীবী!

রেইন লিলি সম্পর্কে বিস্তারিতঃ
আমাদের দেশি বাগানগুলোতে যত ধরণের লিলিফুল আছে তাদের বেশিরভাগই বিদেশি। তাই বেশিরভাগ লিলি ফুলের কোনো ভালো বাংলা নাম নেই। এই যেমন ঘাসফুল নামে আমরা যেই লিলিকে চিনি তার ইংরেজি নাম- Rain lily। নামটা একদম স্বার্থক। 
বৃষ্টি পেলেই ফুল ফোটা শুরু হয় ঘাসের মতো দেখতে এই লিলি গাছগুলোতে। Rain Lily বা ঘাস ফুল Amaryllidaceae পরিবারের সদস্য। অন্যান্য নামের মধ্যে fairy lily, rainflower, zephyr lily, magic lily, Atamasco lily উল্লেখযোগ্য। সচরাচর গোলাপী রঙের ফুলের যে জাতটি দেখি তার বোটানিক্যাল নাম- Zephyranthes rosea। ইংরেজি নাম- Rosy Rain lily, Rose Fairy Lily, Rose Zephyr Lily, Pink Rain Lily। 
উইকিপিডিয়া মতে, এদের আদিনিবাস পেরু ও কলম্বিয়া। বাগান সাজাতে এরা বেশ জনপ্রিয়। বহুবর্ষজীবী এই গাছগুলো মাত্র ১৫-২০ সেমি লম্বা হয়। পেয়াজের মতো কন্দের মাধ্যমে বংশবিস্তার, অবশ্য বীজ থেকেও চারা করা যায়। সেক্ষেত্রে ফুল আসতে প্রায় দু-এক বছরের মতো সময় লেগে যায়। সারাবছর সাদাসিধা ঘাসের মতো গাছে গ্রীষ্মের শেষভাগে হওয়া বৃষ্টি থেকে ফুল ফোটা শুরু হয়। 
ফুল ফোটা চলতে থাকে পুরো বর্ষাকালজুড়ে। সাদা রঙের ঘাসফুলের বৈজ্ঞানিক নাম- Zephyranthes candida আর হলুদ ফুলের বৈজ্ঞানিক নাম- Zephyranthes citrina। সাদা, হলুদ রঙের ফুল ছাড়াও হাইব্রিড জাতের রেইন লিলি আছে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

আরও পড়ুন  Learn how to unfriend someone from Facebook | ফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার সহি পদ্ধতি

ই-মেইলঃ itshafiqul7@gmail.com ধন্যবাদ।

Shafiqul Islam
Shafiqul Islamhttps://www.uipoka.com
মানুষ সব সময়েই ছাত্র, মাস্টার বলে কিছু নেই। এটা যে বুঝবে – সে সব সময়ে সামনে এগিয়ে যাবে
RELATED ARTICLES

Most Popular

Related articles